নিজের ঢাক …

নাম একটা আছে। তবে নাম দেখলে ধর্মপরিচয় নামক একটা আজব জিনিস অনেকেই ধারণা করে নেন বলে সেটা প্রকাশ্যে আনতে দিতে চাই না। বর্তমান দুনিয়ায় সবচেয়ে বোকা, সবচেয়ে ইনকমপ্যাটিবল, সবচেয়ে আনসোশ্যাল মানুষ হিসেবে নিজেকে মনে হয় বলে অনেক ভেবেচিন্তে “সিকি” বা “অচল সিকি” নামটা নিয়েছিলাম, আপাতত সেই নামেই স্বচ্ছন্দ বোধ করি, স্বনামের থেকে। পদবিতে বড় ধর্মের দুর্গন্ধ।

১৯৯২ সালের ৬ই ডিসেম্বরের পর থেকে আমি ধর্মপরিচয়ের সাথে সমস্ত সংস্পর্শ ত্যাগ করি। ক্রমশ বয়েস বাড়ার সাথে সাথে বুঝতে পেরেছি, শুধু ধর্ম নয়; বিশ্বাস, ভক্তি, সমর্পণ, গর্ববোধ ইত্যাদি অনুভূতিগুলো আমার সাথে ঠিক খাপ খায় না। তাই ওগুলোকেও ত্যাগ দিয়েছি।

তুমুল অরাজনৈতিক থেকে তুমুল রাজনৈতিক মানুষে পরিণত হয়েছি সময়ের সাথে সাথে। বামপন্থী বলার চেষ্টা করি নিজেকে, তবে বামপন্থার অ-আ-ক-খও শিখি নি কোনওদিন। দক্ষিণপন্থাকে আমি রাজনৈতিক প্রতিপক্ষ বলে মনে করি না, দক্ষিণপন্থাকে আমি কুৎসিততম অপরাধের মতই মনেপ্রাণে ঘেন্না করি। ভারতীয় জনতা পার্টি, বিশ্ব হিন্দু পরিষদ, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ ইত্যাদি দক্ষিণপন্থী সংগঠনগুলোকে আমি ধ্বংস হতে দেখে মরতে চাই, সাথে নরাধম মোদী, অমিত শাহ, অজিত সিং বিষ্ট ইত্যাদি অপরাধীদের ভারতীয় আইনবিধি অনুযায়ী কঠিনতম শাস্তি পেতে দেখতে চাই।

মোটরসাইকেল চালিয়ে এদিক ওদিক ঘোরার শখ আছে একটু আধটু, নতুন জায়গা দেখা, দেশ দেখার শখ আছে। মানুষ দেখতে ভালোবাসি, মানুষের মধ্যে রত্ন খুঁজি, পাই-ও।

এইসব নিয়েই লেখালিখি করি। আর যখন কিচ্ছু লেখার থাকে না, গুরুবাক্য অনুসরণ করে, লেখার অভ্যেস বজায় রাখতে, টুকটাক অনুবাদের চেষ্টা করি।

খুব আত্মকেন্দ্রিক ছদ্ম-আঁতেল মানুষ। আই-মি-মাইসেলফের বাইরে বিশেষ কিছুই বুঝি না।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.